• E-paper
  • English Version
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:০৭ পূর্বাহ্ন

×

কেএমপি’তে আইজিপি শিক্ষাবৃত্তি-২০২৩ প্রদান

  • প্রকাশিত সময় : সোমবার, ১০ জুন, ২০২৪
  • ৩২ পড়েছেন

মোঃ জিলহজ হাওলাদারঃ

ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ আইজিপি মহোদয়ের পৃষ্ঠপোষকতায় এবং কমিউনিটি ব্যাংক বাংলাদেশ লিমিটেডের সিএসআর এর আওতায় “আইজিপি শিক্ষাবৃত্তি” কার্যক্রম চালু করেছে বাংলাদেশ অবসরপ্রাপ্ত পুলিশ অফিসার্স কল্যাণ সমিতি। এ কার্যক্রমের আওতায় বাংলাদেশ পুলিশ পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানসমূহ হতে এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত নির্বাচিত শিক্ষার্থীদেরকে শিক্ষাবৃত্তি সনদপত্র ও শুভেচ্ছা ক্রেস্ট প্রদান করা হয়।

সোমবার (১০ জুন) সকালে খুলনা মেট্রোপলিটন পুলিশ-কেএমপি’র সদর দপ্তরের সম্মেলন কক্ষে সর্বমোট ২১ জন শিক্ষার্থীকে আইজিপি শিক্ষাবৃত্তি-২০২৩ প্রদান করা হয়।

কেএমপি পুলিশ কমিশনার মোঃ মোজাম্মেল হকের  সভাপতিত্বে ২০২৩ সালে এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত খুলনা মেট্রো পুলিশ লাইন হাই স্কুলের ০৭ জন, উদয়ন খুলনা জিলা পুলিশ স্কুলের ০৭ জন এবং রেঞ্জ রিজার্ভ ফোর্স (আরআরএফ) সেকেন্ডারী স্কুলের ০৭ জন শিক্ষার্থীদের আইজিপি শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে।

অনুষ্ঠানের সভাপতির বক্তৃতায় পুলিশ কমিশনার মোঃ মোজাম্মেল হকে বলেন, উন্নত-সমৃদ্ধ, স্মর্ট বাংলাদেশ বিনির্মাণের শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে এবং পরিবারকে সুশিক্ষার সুতিকাগার হিসেবে গড়ে তুলতে হবে। সন্তানেরা যেন মাদকাসক্ত না হয় এবং কিশোর গ্যাংয়ে জড়িয়ে না পড়ে সেদিকে সজাগ থাকতে হবে। সন্তানদের সুষ্ঠু মানসিক বিকাশে অভিভাবকদের পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানগুলোও দায়িত্ব নিতে হবে। তিনি আরো বলেন, একটা সন্তানকে সুশিক্ষিত করে গড়ে তুলতে হলে পড়ালেখার পাশাপাশি খেলাধুলা, সংস্কৃতিক চর্চাসহ তার মধ্যে মানবিক মূল্যবোধ এবং অসাম্প্রদায়িক চেতনার বিকাশ ঘটাতে হবে। শুধুমাত্র পুঁথিগত বিদ্যা শিক্ষা দিয়েই শিক্ষকের দায়িত্ব পালন শেষ মনে করলে হবে না তাদেরকে নৈতিক মূল্যবোধ সম্পন্ন আদর্শ শিক্ষায় শিক্ষিত করতে হবে। পরিবারকে এবং শিক্ষা প্রতিষ্ঠানকে খেয়াল রাখতে হবে আমাদের সন্তানেরা যেন মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহার করে জুয়া এবং পর্ণোগ্রাফিতে আসক্ত না হয়।অভিভাবকদেরকে সন্তানদের সৎ চরিত্রবান করে গড়ে তুলতে এবং মানবিক দিকগুলো গঠনের প্রতি যত্নবান হওয়ার পরামর্শ দেন তিনি। সন্তান কখন কার সাথে মিশে সেদিকে অভিভাবকদের সতর্ক দৃষ্টি রাখার আহবান জানান তিনি।

পরে পুলিশ কমিশনার শিক্ষাবৃত্তি প্রাপ্ত কোমলমতি শিক্ষার্থীদেরকে শুভেচ্ছা ও ধন্যবাদ জানিয়ে তারা দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে আগামীর স্মার্ট বাংলাদেশের স্মার্ট সিটিজেন হিসেবে গড়ে উঠে দেশের কল্যাণে আত্মনিয়োগ করবে এই প্রত্যাশা ব্যক্ত করে তাদের নিকট সনদপত্র ও শুভেচ্ছা ক্রেস্ট বিতরণ করেন।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ অবসরপ্রাপ্ত পুলিশ কল্যাণ সমিতির সিনিয়র সহ-সভাপতি অবসরপ্রাপ্ত ডিআইজি ওয়ালিউর রহমান, কেএমপি’র অতিরিক্ত পুলিশ কমিশনার (এ্যাডমিন এন্ড ফিন্যান্স) সরদার রকিবুল ইসলাম, ডেপুটি পুলিশ কমিশনার (সদর) মোহাম্মদ আনোয়ার হোসেন, বিশেষ পুলিশ সুপার (সিটিএসবি) রাশিদা বেগম, ডেপুটি পুলিশ কমিশনার (লজিস্টিকস অ্যান্ড সাপ্লাই) এম এম শাকিলুজ্জামান, ডেপুটি পুলিশ কমিশনার (ইএন্ডডি) মোঃ কামরুল ইসলাম ও বিআরপিওডব্লিউএ খুলনার সভাপতি অবসরপ্রাপ্ত অতিঃ পুলিশ সুপার শেখ নূরুল ইসলাম-সহ শিক্ষাবৃত্তি প্রাপ্ত কোমলমতি শিক্ষার্থীবৃন্দ এবং তাদের অভিভাবকবৃন্দসহ সংশ্লিষ্ট স্কুলের শিক্ষকগণ।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA